মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

প্রশংসনীয় অবদান ও ভাল কাজের স্বীকৃতি স্বরূপ কক্সবাজার জেলা পুলিশের আওতাধীন কক্সবাজার শহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর মোঃ আনোয়ার হোসেন (বিপি : ৮২১১১৩৬৬৭১) IGP’s exemplary good services badge-badge-2021 (আইজিপি ব্যাজ-এ ক্যাটাগরি) লাভ করেছেন। রোববার ২৩ জানুয়ারি “জাতীয় পুলিশ সপ্তাহ-২০২২” চলাকালে আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) ভার্চুয়ালি আনুষ্ঠানিকভাবে ইন্সপেক্টর মো: আনোয়ার হোসেন-কে এ পদক প্রদান করেন।

বাংলাদেশ পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা ‘আইজিপি ব্যাজ’ প্রাপ্ত কক্সবাজার শহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর মো: আনোয়ার হোসেন রংপুর শহরের মোঃ ফারুক হোসেন ও আবেদা বেগমের একমাত্র পুত্র সন্তান। ১৯৮২ সালের ১৬ মার্চ রংপুর শহরের কামাল হাছনা এলাকার এক ঐতিহ্যবাহী বুনিয়াদি পরিবারে জন্মগ্রহণ করেন স্বপ্নবাজ মো: আনোয়ার হোসেন। তিনি রাজশাহী কলেজ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন সফলতার সাথে। শৈশব থেকেই ইচ্ছে ছিলো দেশমাতৃকার সেবায় নিজেকে নিবেদিত করবে। সেই মানবিক দৃষ্টিভঙ্গি ও অদম্য ইচ্ছা থেকে বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব ইন্সপেক্টর পদে সরকারি চাকুরীতে যোগ দেন ২০১১ সালের ১ জুলাই।

বাংলাদেশ পুলিশের গর্বিত সদস্য মো: আনোয়ার হোসেন পুলিশের সিলেট রেঞ্জের বিভিন্ন থানায় প্রায় অর্ধ্ব যুগ দায়িত্ব পালন করেছেন কৃতিত্বের সাথে। তারমধ্যে-মৌলভীবাজারের কমলগঞ্জ, রাজনগর, কুলাউড়া, হবিগঞ্জ সদর থানা, সুনামগঞ্জ সদর থানা, জগন্নাথপুর ইত্যাদি উল্লেখযোগ্য। ২০১৭ সালের ১১ মে অসংখ্য অপারেশনের সফল নায়ক মো: আনোয়ার হোসেন-কে রাজশাহী রেঞ্জে বদলী করা হয়। সেখানে তিনি রাজশাহীর মাইজবাড়ি কাজীপুর থানা, রাজশাহীর চারঘাট মডেল থানার ওসি (তদন্ত) সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেশনে সুনাম ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করেছেন।

মেধাবী ও সাহসী পুলিশ অফিসার মোঃ আনোয়ার হোসেন ২০১৯ সালের ১৩ নভেম্বর পুলিশের ইন্সপেক্টর পদে পদোন্নতি পান। চৌকস পুলিশ কর্মকর্তা মো: আনোয়ার হোসেন ২০২০ সালের ২৩ সেপ্টেম্বর পুলিশের রাজশাহী রেঞ্জ থেকে চট্টগ্রাম রেঞ্জে বদলী হয়ে কক্সবাজার জেলা পুলিশে যোগ দেন। একই সালের ২৬ সেপ্টেম্বর ইন্সপেক্টর মো: আনোয়ার হোসেন কক্সবাজার শহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ হিসাবে দায়িত্ব নেন। তখন থেকে অদ্যাবদি কক্সবাজার শহরের অপরাধপ্রবণ এলাকা গুলোতে অধিকতর শান্তি শৃঙ্খলা ফিরিয়ে আনতে তিনি ও তাঁর টিম নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

ইন্সপেক্টর মো: আনোয়ার হোসেন পুলিশের “Post Blast Investigation Training” সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ নিয়েছেন। স্বজ্জ্বন, অমায়িক, পরিশ্রমী, জনবান্ধব ও দুরদর্শী পুলিশ কর্মকর্তা হিসাবে তিনি উজ্জ্বলতার স্বাক্ষর রেখেছেন চাকুরিস্থলের সবখানে। বিদায়ী কর্মস্থল থেকে বার বার বিদায় নিয়েছেন সহকর্মীদের অশ্রুজলে। নীতি, আদর্শে অটল থেকে দায়িত্ব পালন করতে গিয়ে ২০২১ সালের মে ও জুন মাসে পর পর ২ বার অবৈধ অস্ত্র উদ্ধারে কক্সবাজার জেলা পুলিশের শ্রেষ্ঠ পরিদর্শকের সম্মাননা পেয়েছেন। এছাড়া বিভিন্নসময়ে দায়িত্ব পালনে কৃতিত্বের জন্য প্রাতিষ্ঠানিক ও সামাজিকভাবে পুরস্কৃত ও সমবর্ধিত হয়েছেন অনেকবার।

বাংলাদেশ পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা IGP’s exemplary good services badge-2021পাওয়া কক্সবাজার শহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর মো: আনোয়ার হোসান মাদক দ্রব্য উদ্ধার, মাদক বিরোধী সফল অভিযান, অপরিসীম ত্যাগ, অস্ত্র উদ্ধারের ব্যাপক সফলতার স্বাক্ষর রেখেছেন। তিনি ও তাঁর টিমের ২০২১ সালের কর্মের মূল্যায়ন করে তাঁকে এ বিরল সম্মাননা দেওয়া হয়েছে।

কর্মপাগল ইন্সপেক্টর মো: আনোয়ার হোসেন ২০১৩ সালের ১০ ফেব্রুয়ারী সানজিদা আনোয়ার-কে জীবনসঙ্গী হিসাবে বেচে নেন। মো: আনোয়ার হোসেন ও সানজিদা আনোয়ার-আবদুস সামি এবং সরফরাজ নামক ফুটফুটে ২ পুত্র সন্তানের জনক ও জননী।

বাংলাদেশ পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা IGP’s exemplary good services badge-2021 (আইজিপি ব্যাজ) পাওয়ার প্রতিক্রিয়ায় ইন্সপেক্টর মো: আনোয়ার হোসেন মহান আল্লাহতায়লার কাছে শোকরিয়া জ্ঞাপন করে এ অসাধারণ অর্জনের প্রাক্কালে তিনি তাঁর পিতা-মাতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। যাঁরা তাঁকে দেশের সেবায় নিজেকে নিয়োজিত করতে অপরিসীম ত্যাগ ও উৎসাহিত করেছেন সবসময়। তাঁর প্রাপ্ত এই বিরল সম্মাননা আইজিপি ব্যাজ কক্সবাজার শহর পুলিশ ফাঁড়ির সকল সদস্য ও মহান মুক্তিযুদ্ধে শহীদ, ইতিমধ্যে আমাদের ছেড়ে চলে যাওয়া বীর মুক্তিযোদ্ধা ও বেঁচে থাকা জাতির শ্রেষ্ঠ সন্তানদের উদ্দেশ্য উৎসর্গ করেন। তিনি বলেন, কক্সবাজার শহর পুলিশ ফাঁড়ির সকল সদস্য নিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে একযোগে কাজ করেছেন বলে এ বিশাল প্রাপ্তি সম্ভব হয়েছে। এ অর্জন দুঃসাহসিক কাজের প্রতি উৎসাহ ও মনোবলকে আরো বাড়িয়ে দিয়েছে বলে তিনি সিবিএন-কে জানিয়েছেন।

ইন্সপেক্টর মোঃ আনোয়ার হোসেন-কে এ অসামান্য সম্মাননা ‘আইজিপি ব্যাজ’ প্রদান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার), চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো: আনোয়ার হোসেন বিপিএম (বার), পিপিএম (বার), কক্সবাজারের পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান পিপিএম, কক্সবাজার জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো: রফিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) পংকজ বড়ুয়া, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মামুন আল ইসলাম, কক্সবাজার সদর মডেল থানার অফিসার ইনচার্জ শেখ মুনীর উল গিয়াস সহ পুলিশের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের প্রতি তিনি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। তাঁকে IGP’s exemplary good services badge-2021 (আইজিপি ব্যাজ) পাওয়ার জন্য মনোনীত করায় পুলিশ সদর দপ্তরের বিজ্ঞ জুরিসদের প্রতি কৃতজ্ঞতা জানান।

কক্সবাজার শহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর মো: আনোয়ার হোসেন ভবিষ্যতে তাঁর দায়িত্ব পালনে মহান আল্লাহর অসীম রহমত, সকলের সহযোগিতা, দোয়া ও আশীর্বাদ কামনা করেছেন।